কৃষক আবদুল কাদিরের চাষের মাঠে ভালবেসে এঁকেছেন বঙ্গবন্ধু, জাতীয় ফুল শাপলা, স্মৃতিসৌধ ও পানিতে ভাসমান নৌকা

মুজিববর্ষ উপলক্ষে ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলায় কৃষক আবদুল কাদিরের চাষের মাঠে ভালবেসে এঁকেছেন বঙ্গবন্ধু, জাতীয় ফুল শাপলা, স্মৃতিসৌধ ও পানিতে ভাসমান নৌকা। তিনি শস্য দিয়ে এঁকেছেন এই শিল্পকর্মটি।
কৃষক আবদুল কাদিরের চাষের মাঠে ভালবেসে এঁকেছেন বঙ্গবন্ধু, জাতীয় ফুল শাপলা, স্মৃতিসৌধ ও পানিতে ভাসমান নৌকা
কৃষক আবদুল কাদিরের চাষের মাঠে ভালবেসে এঁকেছেন বঙ্গবন্ধু, জাতীয় ফুল শাপলা, স্মৃতিসৌধ ও পানিতে ভাসমান নৌকা

জানা যায়, বঙ্গবন্ধুকে ভালোবেসে ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলার আঠারোবাড়ি ইউনিয়নের পারাখালবালা গ্রামের কৃষক আব্দুল কাদির তার নিজের ৩৩ শতাংশ জমিতে রবি শস্য লাল শাক ও সরিষা দিয়ে ফুটিয়ে তুলেছেন বঙ্গবন্ধু, স্মৃতিসৌধ, জাতীয় ফুল শাপলা ও পানিতে ভাসমান নৌকা। এটি দেখতে বিভিন্ন এলাকা থেকে মানুষ ভিড় জমাচ্ছেন কৃষক আব্দুল কাদিরের জমিতে।  

কৃষক আব্দুল কাদির বলেন, গতবছরও প্রতিকৃতি এঁকেছিলাম, তখন স্ত্রীর প্রতি ভালোবাসায় ফসলের মাঠকে বানিয়েছিলাম ‘ভালোবাসার জমিন’। এবার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে তার প্রতি ভালোবাসা থেকে লাল শাক ও সরিষা গাছ দিয়ে বঙ্গবন্ধু, জাতীয় ফুল শাপলা, স্মৃতিসৌধ ও পানিতে ভাসমান নৌকা ফুটিয়ে তোলা হয়েছে।

পাশেই শাকের চারা দিয়ে লেখা হয়েছে ‘মুজিব ১০০ বর্ষ’। এ কাজে আমাকে সহযোগিতা করেছেন স্থানীয় পারাখালবালা বন্ধু মহল ডিজিটাল ক্লাবের সদস্যরা। 

পারাখালবালা বন্ধু মহল ডিজিটাল ক্লাবের সভাপতি অলিউল্লাহ বাংলানিউজকে বলেন, মুজিববর্ষ উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতি বানাতে কৃষক আব্দুল কাদির আমাদের সহযোগিতা চান। তারপর গত ১ ডিসেম্বর আমরা ইন্টারনেট থেকে বিভিন্ন ছবি ডাউনলোড করে মাটিতে অঙ্কনের কাজে তাকে সহযোগিতা করেছি। বঙ্গবন্ধুর প্রতিকৃতি মানুষ যাতে ভালোভাবে দেখতে পারে সেজন্য আমরা একটা মাচাও তৈরি করে দিয়েছি।  

আঠারোবাড়ি ইউনিয়ন চেয়ারম্যান জুবের আলম বলেন, কৃষক আব্দুল কাদিরের শস্য দিয়ে আঁকা বঙ্গবন্ধুর প্রতিকৃতির ছবিটি ফেসবুকের মাধ্যমে আশপাশের এলাকায় জানাজানি হওয়ায় অনেক মানুষ দেখতে আসছেন। আমি নিজেও গিয়েছি দেখতে।  

কৃষক আবদুল কাদিরের সম্পর্কে ঈশ্বরগঞ্জ উপজেলার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ জাকির হোসেন জানান, বিষয়টি আমি জেনেছি এবং সরেজমিনে গিয়েছি। দিন যত যাচ্ছে, চারা বড় হওয়ার সঙ্গে সঙ্গে চিত্রটিও ফুটে উঠছে আরও। কৃষকের এই উদ্যোগ প্রশংসনীয়। সাধারণ মানুষের মনে বঙ্গবন্ধুর প্রতি যে ভালোবাসা কাজ করে তা এই উদাহরণ দিয়েই বোঝা যায়।

বে অব বেঙ্গল নিউজ /BAY OF BENGAL NEWS