বিদেশি সাংবাদিকদের নিয়ন্ত্রণ করার চেষ্টা চীনের অজুহাত করোনা ভাইরাস মহামারির

এবার বিদেশি সাংবাদিকদের নিয়ন্ত্রণ করার চেষ্টা চীনের অজুহাত করোনা ভাইরাস মহামারির।
বিদেশি সাংবাদিকদের নিয়ন্ত্রণ করার চেষ্টা চীনের অজুহাত করোনা ভাইরাস মহামারির
বিদেশি সাংবাদিকদের নিয়ন্ত্রণ করার চেষ্টা চীনের অজুহাত করোনা ভাইরাস মহামারির

চীনা এক সংবাদমাধ্যম হুঁশিয়ারি দিয়ে জানায়, বেইজিং সাংবাদিকদের নিয়ন্ত্রণ করার চেষ্টা করছেন। সাংবাদিকদের নিয়ন্ত্রণ করতে করোনা ভাইরাসের স্বাস্থ্যবিধির নামে কড়াকড়ি এবং আরও নজরদারি বাড়িয়েছে বেইজিং।
প্রসঙ্গগত, ২০১৯ সালের শেষে চীনেই প্রথম করোনা ভাইরাস ছড়িয়ে পড়ে। যদিও মহামারির অনেকটাই নিয়ন্ত্রণে চীনের, তবুও প্রথমদিকে মহামারি মোকাবিলায় চীনের আগ্রহ-পদক্ষেপ নিয়ে যে প্রশ্ন উঠেছিল, তা বদলে দিতে জোর চেষ্টা চালিয়ে যাচ্ছে বেইজিং।

চীনা একটি পত্রিকা দ্য ফরেন করেসপন্ডেন্টস ক্লাব অব চায়না (এফসিসিসি) তাদের বার্ষিক প্রতিবেদনে বলেন, চীনের মহামারি নিয়ে যখনই বিদেশি গণমাধ্যম কোনো প্রতিবেদন লেখার চেষ্টা করেছে, তখনই বাধা দিয়েছে দেশটি। বেইজিং এর অপপ্রচার এ ঘটনার নিয়ন্ত্রণ নিতে হিমশিম খেয়েছে। কিন্তু এদিকে, চীন আবারও সাংবাদিকদের নিয়ন্ত্রণ করতে ভিন্ন বিষয়ে এ মহামারিকে ব্যবহার করছে।

কোভিড-১৯ প্রতিরোধ ব্যবস্থায় কড়াকড়ি নিয়মিতভাবে বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকদের বাধা ও হুমকি দিতে ব্যবহার করা হচ্ছে। এ অজুহাতে কখনো কখনো তাদের সাংবাদিকদের চীন ছাড়তে কিংবা কোয়ারেন্টিনে থাকতেও বাধ্য করা হচ্ছে বলে জানা জায়।
এক জরিপে ৪২ শতাংশ অংশগ্রহণকারী বলেন, করোনা মহামারির কোনো ঝুঁকি না থাকা সত্ত্বেও অনেক সময়ই সাংবাদিকদের ওই জায়গা ছাড়তে বা স্বাস্থ্য সুরক্ষার অজুহাত দেখিয়ে বিভিন্ন ক্ষেত্রে বাধা দেয়া হয়েছে। অনেক সময় সাংবাদিকদের ওপর এমন সব বিধিনিষেধ আরোপ করা হচ্ছে, যা অন্য কারো ক্ষেত্রে প্রযোজ্য নয়।

bay of bengal news / বে অব বেঙ্গল নিউজ