নতুন এসবি প্রধান মনিরুল ইসলামের সংক্ষিপ্ত জীবনী

নতুন এসবি প্রধান মনিরুল ইসলামের সংক্ষিপ্ত জীবনী
নতুন এসবি প্রধান মনিরুল ইসলামের সংক্ষিপ্ত জীবনী
ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার ও কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান মো. মনিরুল ইসলামকে বদলি করা হয়েছে।

নতুন আদেশ অনুযায়ী মো.মনিরুল ইসলাম পুলিশের বিশেষ শাখার (এসবি) প্রধান হয়েছেন।

রোববার (১৪ মার্চ) সকালে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের উপ-সচিব ধনঞ্জয় কুমার দাস স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে মনিরুল ইসলামকে এসবি প্রধান করা হয়।

জনস্বার্থে এ আদেশ অবিলম্বে কার্যকর হবে বলেও প্রজ্ঞাপনে বলা হয়।

মনিরুল ইসলামের ১৯৭০ সালের ১৫ জুন জন্মগ্রহণ করেন। তিনি নর্থামব্রিয়া বিশ্ববিদ্যালয় থেকে ব্রিটিশ আইনে স্নাতক হন। তিনি প্রাপ্ত তার মাস্টার্স ইংরেজি এবং ক্রিমিনাল জাস্টিস থেকে গণহত্যা স্টাডিজ এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিপ্লোমা করেন।তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাধ সংক্রান্ত একটি অনুষদও ছিলেন।

মনিরুল ইসলাম ১৯৯৫ সালে বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) পরীক্ষার মাধ্যমে এএসপি হিসাবে বাংলাদেশ পুলিশ বাহিনীতে যোগদান করেছিলেন। 

তিনি গোয়েন্দা শাখায় ৯ বছর এবং স্পেশাল ব্রাঞ্চে দুই বছর দায়িত্ব পালন করেছিলেন। তিনি সিটিটিসির অন্যতম প্রতিষ্ঠাতা কর্মকর্তা। 

মনিরুল ইসলাম তার যোগ্য নেতৃত্বে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (নতুন ইউনিট) অল্প সময়েই বেশ এগিয়ে গেছে। একদল দক্ষ গোয়েন্দা সদস্য রাতদিন পরিশ্রমের মাধ্যমে জনাব মনিরুল ইসলামের যোগ নেতৃত্বকে আরো বলিষ্ঠ করে তুলছেন।

মনিরুল ইসলামের পেশাদারিত্ব, যোগ্যতা অর্জন, তার দীর্ঘ দিনের স্বপ্ন, দেশে বিদেশে প্রশিক্ষণ গ্রহণ, সততা, নৈতিকতা ও আদর্শ দিয়ে পুলিশ বাহিনীকে নিয়ে যাচ্ছেন অনন্য উচ্চতায়।

মনিরুল ইসলাম যেমনি একজন দক্ষ (উর্ধ্বতন)পুলিশ অফিসার, তেমনি একজন আদর্শ শিক্ষক, একজন ভাল প্রশিক্ষক এবং একজন অভিভাবকও বটে।

মনিরুল ইসলামের যোগ্য নেতৃত্ব ও নির্দেশনায় কল্যাণপুরের জঙ্গি আস্তানায় সফল অভিযান পরিচালিত করতে সক্ষম হন গোয়েন্দারা। পরাস্ত হয় ‘এই সময়ের’ জঙ্গিরা।

তারই ধারাবাহিকতায় নারায়ণগঞ্জের পাইকপাড়ায়, মিরপুরের রুপনগরে এবং আজিমপুরেও সফল অভিযান পরিচালিত হয়।

মনিরুল ইসলাম তার অসীম বীরত্ব ও সাহসিকতাপূর্ণ এবং অনন্যসাধারণ পেশাদারিত্ব প্রদর্শনের জন্য স্বীকৃতি হিসেবে বাংলাদেশ পুলিশ পদক ও রাষ্ট্রপতি পুলিশ পদক পুরস্কার লাভ করেন।

Bay of bengal news / বে অব বেঙ্গল নিউজ

Leave a Reply

Your email address will not be published.