৩০ মার্চেই খুলবে প্রাথমিক-মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান

৩০ মার্চেই খুলবে প্রাথমিক-মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান
ফাইল ছবি
করোনা ভাইরাস সংক্রমণ আবারও বৃদ্ধি পেলেও ৩০ মার্চেই খুলছে স্কুল, কলেজ ও মাদ্রাসা সহ দেশের সকল প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান।

রবিবার (১৪ মার্চ) রাতে  এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে শিক্ষা মন্ত্রণালয় থেকে সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ কে নির্দেশনা প্রদান করা হয়েছে। মন্ত্রণালয়ের সমন্বয় শাখা থেকে উপ-সচিব আব্দুল আওয়াল স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এ নির্দেশনা দেওয়া হয়।

নির্দেশনায় বলা হয়- ৩০ মার্চের পূর্বে স্বাস্থ্য ও শিক্ষা মন্ত্রণালয় সমন্বয়ের মাধ্যমে শিক্ষক ও শিক্ষা প্রতিষ্ঠানের সাথে সম্পৃক্ত কর্মচারীদের টিকা প্রদানের কাজটি সম্পন্ন করবে। কোন শিক্ষা প্রতিষ্ঠান সংস্কার অথবা ভবন মেরামতের প্রয়োজন হলে সংশ্লিষ্ট অধিদপ্তরের সাথে সমন্বয় করে ৩০ মার্চের পূর্বে তা সম্পন্ন করতে হবে।

স্বাস্থ্য অধিদপ্তর ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের কর্মকর্তারা মাঠ পর্যায়ে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান পরিদর্শন করবেন এবং স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি তদারকি করবেন।

এদিকে শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর মাধ্যমিক পর্যায়ে ৬০ দিন এবং উচ্চ মাধ্যমিক পর্যায়ে ৮০ দিন শ্রেণী কার্যক্রম পরিচালনা করে সংক্ষিপ্ত সিলেবাসে এসএসসি ও এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এর আগে গত ২৭ ফেব্রুয়ারি শিক্ষামন্ত্রী ড. দীপু মনির সভাপতিত্বে মন্ত্রণালয়ের এক সভায় ৩০ মার্চ দেশের সকল প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার ঘোষণা দেওয়া হয়। করোনা সংক্রমণ বৃদ্ধি পেলেও এখন পর্যন্ত সেই সিদ্ধান্তই বলবৎ আছে। 

এ বিষয়ে শিক্ষামন্ত্রী সাংবাদিকদের বলেন, শিক্ষামন্ত্রী জানান,  সপ্তাহে ছয়দিন ক্লাস করবে পঞ্চম, দশম ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা। নবম শ্রেণির শিক্ষার্থীরা দুই দিন ক্লাস করবে। বাকি শ্রেণির শিক্ষার্থীরা সপ্তাহে একদিন ক্লাস করবে।

উল্লেখ্য করোনা মহামারীর কারণে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। দীর্ঘ এক বছর পর সেসব শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

বে অব বেঙ্গল নিউজ / bay of bengal news

Leave a Reply

Your email address will not be published.