দুবাইয়ে নারীপাচারের মামলায় নৃত্যশিল্পী ইভানের জামিন

দুবাইয়ে ড্যান্সবারের আড়ালে নারীপাচারের অভিযোগে গ্রেফতার জাতীয় পুরস্কারপ্রাপ্ত নৃত্যশিল্পী ও কোরিওগ্রাফার ইভান শাহরিয়ার সোহাগকে জামিন দিয়েছেন হাইকোর্ট।

রোববার (২১ মার্চ) বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খিজির হায়াতের অবকাশকালীন ভার্চ্যুয়াল হাইকোর্টে বেঞ্চ রুল জারি করে ইভানকে জামিন দেন।

আদেশের বিষয়টি নিশ্চিত করেছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশ গুপ্ত।

দুবাইয়ে নারীপাচারের মামলায় নৃত্যশিল্পী  ইভানের জামিন
দুবাইয়ে নারীপাচারের মামলায় নৃত্যশিল্পী ইভানের জামিন
গত বছরের ১১ সেপ্টেম্বর সিআইডির অতিরিক্ত উপ-মহাপরিদর্শক (ডিআইজি) শেখ রেজাউল হায়দার জানান, সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে ড্যান্সবারে কাজ দেওয়ার নামে নারীপাচারের অভিযোগে নৃত্যশিল্পী ও কোরিওগ্রাফার ইভান শাহরিয়ার সোহাগকে আটক করা হয়।
তিনি আরও জানিয়েছিলেন, দুবাইয়ে ড্যান্সবারের আড়ালে নারীপাচারের অভিযোগে সম্প্রতি আজম খানসহ নারী পাচারকারী চক্রের পাঁচ সদস্যকে আটক করা হয়। এদের মধ্যে দু’জন স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে কোরিওগ্রাফার ইভান শাহরিয়ার সোহাগের নাম বলেছেন।

সেই তথ্যের উপর ভিত্তি করে সিআইডির অর্গানাইজড ক্রাইম ইউনিট ইভানকে আটক করে।

এ চক্রটি দুবাইয়ে বিভিন্ন অনুষ্ঠানে অংশ নেওয়ার জন্য বাংলাদেশ থেকে নৃত্যশিল্পী নিয়ে যেত।

পরে এদের মধ্য থেকে কয়েকজনকে রেখে আসতেন এমন অভিযোগ রয়েছে বলে জানান সিআইডির এ কর্মকর্তা।
এরপর ২১ সেপ্টেম্বর ইভানকে জিজ্ঞাসাবাদের জন্য সাতদিনের রিমান্ডে পাঠানো হয়। রিমান্ড শেষে ২৮ সেপ্টেম্বর তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট দেবদাস চন্দ্র অধিকারী।

সংশ্লিষ্টরা জানান, চক্রটি মূলত নৃত্যকেন্দ্রিক। কয়েকজন নৃত্য সংগঠক ও শিল্পী এ চক্রের সঙ্গে জড়িত।

তারা দেশের বিভিন্ন নাচের ক্লাব বা সংগঠন থেকে মেয়েদের সংগ্রহ করে কাজ দেওয়ার নামে দুবাই পাঠাচ্ছিলেন। পরে দুবাইয়ের হোটেল ও ড্যান্সবারে তাদের যৌনকর্মে বাধ্য করতেন।

Bay of bengal news / বে অব বেঙ্গল নিউজ