ভারতের পশ্চিমবঙ্গে প্রথম দফার ভোটগ্রহণ শুরু

ভারতের পশ্চিমবঙ্গে প্রথম দফার ভোটগ্রহণ শুরু
ভারতের পশ্চিমবঙ্গে প্রথম দফার ভোটগ্রহণ শুরু
ভারতের পশ্চিমবঙ্গে আজ শনিবার (২৭ মার্চ) বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। মোট আট ধাপে বিধানসভার ২৯৪ আসনে ভোটগ্রহণ হবে।
আজ শনিবার প্রথম ধাপে ৩০টি আসনে ভোটগ্রহণ হবে। প্রথম পর্বে ৩০ আসনে ১৯১ জন প্রার্থী ভোটে লড়ছেন। ৩০টির মধ্যে পূর্ব মেদিনীপুরের ৬, পশ্চিম মেদিনীপুরের ৭, ঝাড়গ্রামের ৪ (সবগুলি), বাঁকুড়ার ৪ এবং পুরুলিয়ায় ৯টি (সবগুলি) আসন রয়েছে। মোট ভোটদাতার সংখ্যা ৭৩ লাখ ৮০ হাজার ৯৪২। এই ৩০ আসনের মধ্যে যারা এগিয়ে থাকবে তারাই পশ্চিমবঙ্গের ক্ষমতা দখলের ক্ষেত্রে এক ধাপ এগিয়ে যাবে।


২০১৬ সালের নির্বাচনে এই ৩০ আসনের মধ্যে তৃণমূল ২৭, জাতীয় কংগ্রেস ২ এবং সিপিএমের শরিক দল আরএসপি একটি আসন পেয়েছিল। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে বিজেপি দুর্দান্ত সাফল্য পায়। পশ্চিমবঙ্গে ৪২ আসনের মধ্যে তাদের দখলে আসে ১৮টি। বিধানসভাভিত্তিক ফল বিশ্লেষণে দেখা যায়, তৃণমূল ১৬৪ এবং বিজেপি ১২১ আসনে এগিয়ে রয়েছে।


আজ যে ৩০ আসনে ভোটগ্রহণ হচ্ছে সেগুলোর মধ্যে বিজেপি ২০ এবং তৃণমূল ১০ আসনে এগিয়ে রয়েছে। সে অর্থে এই আসনগুলোকে বিজেপির ঘাঁটি বলা যেতে পারে। এই ঘাঁটিতে ধাক্কা দিতে পারলে মমতার তৃণমূল পশ্চিমবঙ্গে তৃতীয়বার ক্ষমতা দখলের দিকে এক ধাপ এগিয়ে যাবে। না হলে বিজেপি বাকি ৭ ধাপের ভোটগ্রহণের জন্য সুবিধাজনক জায়গায় থেকে লড়াই চালাবে।
মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির জমানায় মাওবাদী আতঙ্ক আর নেই বললেই চলে। তা সত্ত্বেও এবার জঙ্গলমহলের প্রতিটি বুথে থাকছে এক সেকশন অর্থাৎ আটজন করে জওয়ান। কলাইকুণ্ডায় এয়ার অ্যাম্বুলেন্স ও হেলিকপ্টার রাখা হয়েছে। যে কোনও পরিস্থিতিতে তাদের পাঠানো হবে। ক্যুইক রেসপন্স টিমের সংখ্যা হলো ৭৩০টি। গত ভোটের তুলনায় তিনগুণ। প্রতিটি ক্যুইক রেসপন্স টিমে থাকবে এক সেকশন করে কেন্দ্রীয় বাহিনী। ৫ হাজার ৩৯১টি বুথে হবে ওয়েব কাস্টিং।


প্রথম দফার ভোটে ৩৭ জন পর্যবেক্ষক রয়েছেন। তাছাড়াও দুই বিশেষ পর্যবেক্ষক অজয় নায়েক ও বিবেক দুবে সর্বদা নজর রাখবেন। প্রয়োজনে তারা ঘটনাস্থলে পৌঁছে যেতে পারেন। যদি কোনো জায়গায় গোলমাল হয়, স্থানীয় থানার ওসি তা নিয়ন্ত্রণে না আনতে পারেন, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে কমিশন সূত্রে জানা গিয়েছে।


এদিকে, পুলিশ ওয়েলফেয়ার বোর্ডের ইনসপেক্টর শান্তনু সিনহা বিশ্বাসকে সরিয়ে দিয়েছে নির্বাচন কমিশন। তার বিরুদ্ধে পোস্টাল ব্যালট নিয়ে পক্ষপাতিত্বের অভিযোগ করেছিল বিজেপি। শুক্রবারও তৃণমূল, বিজেপি ও সংযুক্ত মোর্চার প্রতিনিধিরা দফায় দফায় কমিশনে দরবার করে নানা অভিযোগ করেছেন।


পশ্চিমবঙ্গে ৫ জেলায় প্রথম দফার ভোটগ্রহণ পর্বে মোট ৭৩২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়ন করা হয়েছে। এর মধ্যে ঝাড়গ্রাম জেলায় সবচেয়ে বেশি, ১৪৪ কোম্পানি। সূত্র : আনন্দবাজার, এনডিটিভি

বে অব বেঙ্গল নিউজ / BAY OF BENGAL NEWS