চট্টগ্রামে হরতালে সব স্বাভাবিক । হাটহাজারী থমথমে

ঢাকা-হাটহাজারী-ব্রাহ্মণবাড়িয়ায় ও দেশের অন্যান্য জায়গায় পুলিশ-বিজিবির ও আইন শৃঙ্খলা বাহিনীর সঙ্গে সংঘর্ষে হতাহতের জেরে হেফাজতে ইসলামের রবিবার (২৮ মার্চ) ডাকা সকাল-সন্ধ্যা হরতাল  চলছে চট্টগ্রামসহ সারাদেশেই। 

রোববার (২৮ মার্চ) সকাল থেকে চট্টগ্রাম নগরী সহ বিভিন্ন স্থানে হেফাজতের ডাকা হরতালের সমর্থনে বিক্ষোভ মিছিলের চেষ্টা করে হেফাজতে ইসলামের নেতাকর্মীরা।

চট্টগ্রামে হরতালে সব স্বাভাবিক । হাটহাজারী থমথমে
চট্টগ্রামে হরতালে সব স্বাভাবিক । হাটহাজারী থমথমে

তবে রোববার সকাল থেকে নগরের বিভিন্ন স্থানে দোকানপাট মার্কেটগুলো খোলা থাকতে দেখা যায়। কিন্তু সড়কে সাধারণ মানুষজনের উপস্থিতি তুলনামূলক কম লক্ষ করা যায়। চট্টগ্রাম নগরের ভেতরে সিএনজি চালিত অটোরিকশা, রিকশা, কিছু সংখ্যক প্রাইভেটকার ও বাস চলচল করতে দেখা যায়। তবে  টেম্পু, টমটমসহ বিভিন্ন ধরনের গণপরিবহন চলাচল করতে দেখা যায় স্বল্প পরিসরে। 

এদিকে হেফাজতকে প্রতিরোধে পাল্টা কর্মসূচি দিয়েছেন ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ও দলটির অঙ্গ সংগঠন যবলীগ-স্বেচ্ছাসেবক লীগ-শ্রমিকলীগ-ছাত্রলীগ  সকাল থেকেই মাঠে নামে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ও দলটির বিভিন্ন অঙ্গসংগঠন। এতে হরতালের জেরে যাতে অপ্রীতিকর ঘটনা এড়িয়ে চলা যায় ও পরিস্থিতি স্বাভাবিক রাখতে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ-বিজিবি, র‍্যাব।

এদিকে চট্টগ্রাম নগরীর হালিশহর থানা ওয়াপদা কলোনি মোড়ে হেফাজতের পিকেটিংয়ের খবর পাওয়া যায়। দুপুর বেলা ১১টার দিকে হঠাৎ এই পিকেটিং শুরু হয় বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা। এ সময় হালিশহর থানা এলাকাজুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়ে। তাছাড়া হাটহাজারী-খাগড়াছড়ি মহাসড়কে অবরোধ করেছে বিক্ষুব্ধ হাটহাজারির মাদ্রাসা ছাত্ররা। 

যদিও হরতালকে ঘিরে কঠোর অবস্থানে রয়েছেন পুলিশ-বিজিবি ও র‍্যাব। প্রত্যেক মোড়ে মোড়ে অবস্থান নিয়েছেন পুলিশ-বিজিবি ও র‌্যাব সদস্যরা।

চট্টগ্রাম নগরের প্রধান সড়ক কালুরঘাট বিমানবন্দর সড়কে যান চলাচলে কোনো প্রতিবন্ধকতার খবর এখন পর্যন্ত পাওয়া যায়নি।

এদিকে চট্টগ্রাম মেট্রোপলিটন পরিবহন মালিক গ্রুপের মহাসচিব বেলায়েত হোসেন বেলাল গণমাধ্যমকে বলেন, ‘গতকাল রাতেই আমরা হরতালে সব ধরনের গাড়িঘোড়া চলানোর ঘোষণা দিয়েছি। কিন্তু দেখা যাচ্ছে ভয়ে অনেক চালক আসেনি। আবার অনেক চালক চেয়েছে বন্ধ রাখতে আজ। তাই সড়কে গাড়ি একটু কম বের হয়েছে।’ 

অন্যদিকে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভয় কাটিয়ে সড়কে যান চলাচল বাড়তে দেখা যায় নগরের অনেক সড়কগুলোতে। 

চট্টগ্রাম শহর থেকে রাউজান-ফটিকছড়ি-হাটহাজারী-রাঙামাটি ও খাগড়াছড়ি সড়কের যানচলাচল বন্ধ রয়েছে হরতালের প্রভাবে। 

একদিকে হাটহাজারী মাদ্রাসার সামনে হেফাজত ইসলামের কর্মীদের অবস্থান মাঝখানে পুলিশ ও অপরপ্রান্তে বাসস্ট্যান্ডে ছাত্রলীগ-যুবলীগের-আওয়ামী লীগের অবস্থান। পুরো এলাকায় থমথমে পরিবেশ-পরিস্থিতি বিরাজ করছে। তবে সকাল থেকে বেলা সাড়ে ১টা পর্যন্ত কোনো গোলযোগের খবর পাওয়া যায়নি এখন পর্যন্ত।

bay of bengal news / বে অব বেঙ্গল নিউজ